সোম. অক্টো. ২৬, ২০২০

করোনা নিয়ে যেখান থেকেই গুজব ছড়ানো হোক ব্যবস্থা: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

Read Time:0 Second

শুধু দেশ থেকেই নয় বিদেশ থেকেও গুজব সৃষ্টির চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, দেশ কিংবা বিদেশ যেখান থেকেই গুজব ছড়ানো হবে কিংবা ছড়ানোর চেষ্টা করা হবে তাদের বিরুদ্ধ সরকার কঠোর ব্যবস্থা নেবে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট দফতর, অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন।

হাসান মাহমুদ বলেন, ‘দেশে যখন কোনো বিশেষ পরিস্থিতি বিশেষ করে প্রতিকূল বা দুর্যোগপূর্ণ পরিস্থিতির তৈরি হয়, তখন একটি কুচক্রি মহল জনমনে বিভ্রান্ত ছড়াতে গুজবের আশ্রয় নেয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো গুজবের দায়ে এরই মধ্যে অনেকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার।’
কুচক্রিমহলটি সরকারকে বেকায়দায় ফেলতেও গুজব ছড়ায় উল্লেখ করে তিনি বলেন, ‘সরকার এ বিষয়ে কঠোর পর্যবেক্ষণ করছে। দেশে ও বিদেশে বসবাসরত কিছু মানুষ সেখান থেকে এই গুজব ছড়ায়। বিদেশে থাকা সবাই দেশ প্রেমিক, দেশকে ভালবাসেন, এদের মধ্যে গুটি কয়েক চেষ্টা করে এবং গুজব ছড়ায়।’

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘যেখান থেকেই গুজব ছড়াবে বা চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

এছাড়া গুজব পর্যবেক্ষণে সরকার গঠিত সেল কাজ করছে। পাশাপাশি গণযোগাযোগ অধিদফতরও এ বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবে এবং পর্যবেক্ষণ করবে বলে জানান তিনি। এ সময় তিনি গুজব না ছড়াতে সকলের প্রতি অনুরোধও জানান।

গণমাধ্যমের প্রতি তিনি বলেন, প্রতিষ্ঠানের জনপ্রিয়তা পেতে বিভ্রান্তিকর, অসত্য তথ্য পরিবেশন করবেন না। জনগন যাতে সঠিক তথ্য পায় সে বিষয়ে ভূমিকা রাখার আহবান জানান। এই প্রতিকূল পরিবেশে সংবাদের জন্য ছোঁটাছুটির জন্য সকল গণমাধ্যম কর্মীদের প্রতি তিনি প্রশংসা করেন।

এছাড়া কেবল নেটওয়ার্ক পরিচালনার সঙ্গে যুক্তদেরও ধন্যবাদ জানানি তথ্যমন্ত্রী বলেন, ‘মানুষ এখন টেলিভিশনমুখী। তারা টেলিভিশন দেখছে। সব তথ্য দেখতে পাচ্ছেন টেলিভিশনের মাধ্যমে।’ এই সেবার যেন কোনো ব্যতয় না ঘটে সেদিকে নজরদারি রাখতে সংশ্লিষ্টদের প্রতি দিক নির্দেশনা দেন তথ্যমন্ত্রী।

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।